How to Calculate Days / Months / Years Between Dates in MS Excel 2007 in Bangla?

Microsoft Excel 2007 হলো গাণিতিক কার্য সমাধা করার অসাধারণ উইন্ডোজ ভিত্তিক একটি এপ্লিকেশন সফ্টওয়্যার। অবশ্য ম্যাক এর জন্যেও এক্সেল এ্যাপ্লিকেশন রয়েছে।

আজকের টিউটোরিয়ালে এক্সেল Date Function নিয়ে উদাহরণসহ আলোচনা করবো, ইনশাআল্লাহ। Microsoft Excel 2007 এর Date Function একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাংশন। এ ফাংশন দ্বারা তারিখ সংক্রান্ত নানাবিধ কার্য সমাধা করা যায়।

Microsoft Excel এর Date Function সমূহ দ্বারা দুই তারিখের মধ্যবর্তী সময় বের করার পদ্ধতি নিম্নে বর্ণিত হলো:

DATEDIF Function ফাংশনের ব্যবহার

এ ফাংশন দ্বারা দুটি তারিখের মধ্যবর্তী দিন, মাস ও বৎসর বের করা যায়। যেমন: 12/01/2019 থেকে 12/01/2020 তারিখ এর মধ্যবর্তী দিন, মাস ও বৎসর হিসেবে বের করতে চান।

How to Calculate Number of Days Between Dates in Excel with DATEDIF Function? [এক্সেল DATEIF ফাংশন ব্যবহার করে কিভাবে দুটি তারিখের মধ্যবর্তী দিন বের করা যায়?]

ওয়ার্কশিটের B4 সেলে 12/01/2019 এবং C4 সেলে 12/01/2020 টাইপ করুন। এবারে D4 সেলে =DATEDIF(D3,E3,”d”) টাইপ করে এন্টার চাপুন। লক্ষ্য করুন, D4 সেলে ফলাফল হিসেবে 366 প্রদর্শিত হচ্ছে। নিচের চিত্রটি লক্ষ্য করুন:

How to Calculate Number of Days Between Dates in Excel with DATEDIF Function

How to Calculate Number of Month Between Dates in Excel with DATEDIF Function? [এক্সেল DATEIF ফাংশন ব্যবহার করে কিভাবে দুটি তারিখের মধ্যবর্তী মাস বের করা যায়?]

ওয়ার্কশিটের B4 সেলে 12/01/2019 এবং C4 সেলে 12/01/2020 টাইপ করুন। এবারে D4 সেলে =DATEDIF(D3,E3,”m”) টাইপ করে এন্টার চাপুন। লক্ষ্য করুন, D4 সেলে ফলাফল হিসেবে 12 প্রদর্শিত হচ্ছে। নিচের চিত্রটি লক্ষ্য করুন:

How to Calculate Number of Month Between Dates in Excel with DATEDIF Function?

How to Calculate Number of Year Between Dates in Excel with DATEDIF Function? [এক্সেল DATEIF ফাংশন ব্যবহার করে কিভাবে দুটি তারিখের মধ্যবর্তী বৎসর বের করা যায়?]

ওয়ার্কশিটের B4 সেলে 12/01/2019 এবং C4 সেলে 12/01/2020 টাইপ করুন। এবারে D4 সেলে =DATEDIF(D3,E3,”y”) টাইপ করে এন্টার চাপুন। লক্ষ্য করুন, D4 সেলে ফলাফল হিসেবে 1 প্রদর্শিত হচ্ছে। নিচের চিত্রটি লক্ষ্য করুন:

How to Calculate Number of Year Between Dates in Excel with DATEDIF Function?

নোট: উপরের প্রথম পদ্ধতিতে দুটি তারিখের মধ্যবর্তী সময় বের করা সম্ভব। কিন্তু খব সহজেই কাজটি সম্পাদন করা যায়। নিচের উদাহরণটি লক্ষ্য করুন।

তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, এভাবে শুধু দুটি তারিখের মধ্যবর্তী দিন বের করা যাবে।

How to Calculate Number of Year Between Dates in Excel with DATEDIF Function?

How to Calculate Number of Workdays Between Two Dates? [কিভাবে দুটি তারিখের মধ্যবর্তী কার্যদিবস বের করবেন?]

দুটি তারিখের মধ্যবর্তী কার্যদিবস (এক্ষেত্রে সোমবার হতে শুক্রবার) ওপরের নিয়মে বের করা যাবে না। তবে এক্সেলে ২টি ফাংশন রয়েছে যা দ্বারা সহজেই কার্যদিবস বের করা যাবে।

NETWORDDAYS ফাংশন এর ব্যবহার:

শুরু এবং শেষ কার্যদিবসের মধ্যবর্তী দিন বের করার জন্য এ ফাংশন ব্যবহার করা হয়। এছাড়াও এ ফাংশন দ্বারা সাপ্তাহিক ছুটি ছাড়াও যদি ঐচ্ছিক ছুটি থেকে থাকে তবে তাও বের করা যায়। বিশেষত চাকুরির ক্ষেত্রে নির্দিষ্ট তারিখের মধ্যে কার্যদিবস বের করার জন্য এটির বহুল ব্যবহার রয়েছে।

টিপস: NETWORKDAYS.INTL ফাংশন

SYNTAX [সিনট্যাক্স]

NETWORKDAYS(start_date, end_date, [holidays])

Start_date: এ আর্গুমেন্টটি ফাংশন ব্যবহারের ক্ষেত্রে আবশ্যক। এটি হলো কার্যদিবস শুরুর তারিখ।

End_date: এ আর্গুমেন্টটি ফাংশন ব্যবহারের ক্ষেত্রে আবশ্যক। এটি হলো কার্যদিবস শেষ তারিখ।

Holidays: এ আর্গুমেন্টটি ফাংশন ব্যবহারের ক্ষেত্রে আবশ্যক নয়। কার্যদিবসের মধ্যে ছুটির তালিকা ছাড়াও যদি ঐচ্ছিক ছুটি থেকে থাকে তবে এ আর্গুমেন্ট ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে।

স্মরণীয়: ওয়ার্কশিটে তারিখ এন্ট্রি করার সময় DATE ফাংশন ব্যবহার করা উচিৎ। যেমন: 7th day of January, 2019 তারিখটি এন্ট্রি করার জন্য DATE(2019,1,7) ব্যবহার করুন। ওয়ার্কশিটে আপনার এন্ট্রিকৃত টেক্সটটি যদি টেক্সট হিসেবে এন্ট্রি হয়ে থাকে তবে ফাংশনটি কার্যকর হবে না।

নিচের মত ওয়ার্কশিট তৈরি করুন।

How to use NETWORDDAYS Function in Excel

এবারে নিচের মত ফাংশন ইনপুট করুন।

১। পূর্বের নিয়মে C2 সেলে সেল পয়েন্টার রেখে কার্যদিবস বের করুন।

২। এবারে D2 সেলে মোট কার্যদিবস বের করার জন্য =NETWORKDAYS(A2,B2) টাইপ করুন এবং এন্টার চাপুন। ফলাফল হিসেবে 84 প্রদর্শিত হবে। অর্থাৎ 11/21/2018 হতে 3/18/2019 তারিখ পর্যন্ত মোট কার্যদিবস প্রদর্শিত হবে।

How to use NETWORDDAYS function in Excel 2007

৩। এবারে 1/21/2018 হতে 3/18/2019 তারিখ পর্যন্ত মোট কার্যদিবস এবং E2:G2 পর্যন্ত এই ৩টি তারিখ যোগ করে ফলাফল বের করে H2 সেলে প্রদর্শিত করতে চাই। এজন্য H2 সেলে সেল পয়েন্টার রাখুন এবং =NETWORKDAYS(A2,B2,E2:G2) টাইপ করে এন্টার চাপুন। ফলাফল হিসেবে 81 প্রদর্শিত হবে।

How to use NETWORDDAYS function in Excel

আপনার মূল্যবান সময় ব্যয় করে টিউনটি দেখার জন্য ধন্যবাদ। টিউনে ভুল বা অসামঞ্জস্য কিছু পেলে দয়া করে কমেন্টস করুন। আজ এখানেই শেষ করছি, পরবর্তীতে এক্সেল এর ভিন্ন টিউন উপস্থাপন করবো, ইনশাআল্লাহ্। টিউনটি তথ্যসমৃদ্ধ হলে অনুগ্রহ পূর্বক পরিচিত ও বন্ধুমহলে শেয়ার করুন।

578 total views, 4 views today

Related

Spread the love

Leave a Comment