সকল ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ৫টি জরুরী প্লাগইন (5 Most Essential Plugin for Every WordPress Website)

ওয়ার্ডপ্রেস হলো বর্তমান বিশ্বে সবচাইতে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এর দ্বারা খুব সহজে অল্প সময়ে যে কোন ধরণের ওয়েব সাইট তৈরি করা যায়। আজকের টিউনে সকল ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ৫টি জরুরী প্লাগইন এর বর্ণনা করা হয়েছে।

নিরাপত্তা

একথা সকলেরই জানা নিরাপত্তা সর্বাগ্রে। আপনার ওয়েবসাইট হ্যাকারদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নিরাপত্তা নিশ্চিত করা জরুরী। এজন্য আপনি ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করতে পারেন। নিরাপত্তা সংক্রান্ত অনেক প্লাগইন ওয়ার্ডপ্রেসে ফ্রি পাওয়া যায়। যদিও এদের পেইড ভার্সন রয়েছে। তবে ফ্রি ভার্সনই প্রাথমিক অবস্থায় আমাদের কাজের জন্য যথেষ্ট।

wordfence-security for WordPress

Wordfence Security – Firewall & Malware Scan

i-theme-security Plugin for WordPress

iThemes Security (formerly Better WP Security)

বেকআপ

ওয়েবসাইট ডেভেলপার কিংবা সার্ভারজনিত কারণে আপনার তথ্য সমৃদ্ধ, সাজানো ওয়েবসাইটটি হঠাৎ করেই নষ্ট কিংবা ডিলিট হয়ে যেতে পারে। সেজন্য ওয়েবসাইটের বেকআপ রাখা জরুরী। অনলাইনে ফ্রি পাওয়া অনেকগুলো বেকআপ প্লাগইন মধ্যে আমার পছন্দের দুটি প্লাগইন এর নাম উল্লেখ করলাম। ইচ্ছা হলে ব্যবহার করতে পারেন কিংবা আপনার পছন্দের প্লাগইনটিও ব্যবহার করতে পারেন।

Updraft WordPress Plugin

UpdraftPlus WordPress Backup Plugin

WP-Time-Capsule Plugin for WordPress

WP Time Capsule

এসইও

ওয়েবসাইট তৈরীর পর প্রথম এবং জরুরী কাজটি হলো এসইও করা। কারণ এর দ্বারাই গুগলের প্রথম পাতায় আপনার ওয়েবসাইটটি প্রদর্শিত হবে আর হলেই আপনি পাবেন প্রচুর ট্রাফিক। আমার পছন্দের দুটি এসইও প্লাগইন এর নাম উল্লেখ করা হলো।

Yoast SEO Plugin for WordPress

Yoast SEO

WordPress SEOPRESS plugin

WordPress SEO Plugin, SEOPress

ক্যাশিং

ওয়ার্ডপ্রেসে যারা ওয়েবসাইট তৈরী করেন তারা সকলেই জানেন ক্যাশিং সমস্যা গুগল র‌্যাংকিং এর জন্য একটি বড় প্রতিবন্ধকতা। আর এই ক্যাশিং সমস্যা সমাধানের জন্য ওয়ার্ডপ্রেসে রয়েছে ফ্রি প্লাগইন এর ব্যবস্থা। নিচের লিঙ্ক দুটো চেক করে দেখতে পারেন।

Autoptimize Plugin for WordPress

Autoptimize

WP Super Cache Plugin for WordPress

WP Super Cache

গুগল

ওয়েবসাইট র‌্যাংকিং এর ক্ষেত্রে মানদন্ড নির্ধারক হিসেবে গুগলকে প্রধান ধরতে পারি। আর এ প্লাগইন দ্বারা আপনি ওয়েবসাইটের ট্রাফিক সম্পর্কে বিস্তারিত জেনে র‌্যাংকিং এর জন্য পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে পারবেন।

Google Analytics Plugin for WordPress

Google Analytics for WordPress by MonsterInsights

প্লাগইন ডাউনলোড, ইনষ্টল এবং কাজ করতে কেনো সমস্যা হলে আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন। যথাযথ সমাধানের চেষ্টা করবো। পোষ্টটি ভাল লাগলে শেয়ার করুন।

1,578 total views, 15 views today

Related

Spread the love
  • 3
    Shares
  • 3
    Shares

Leave a Comment