এমএস এক্সেস কি এবং কেন? একসেস ২০১৬ বাংলা টিউটোরিয়াল: পর্ব ১

MS-Access-2016-Program Image

এম এস এক্সেস কি?

মাইক্রোসফট একসেস মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক বাজারজাতকৃত মাইক্রোসফট অফিস স্যুটের উইন্ডোজ ভিত্তিক একটি ডাটাবেজিক্যাল প্রোগ্রাম। 

মাইক্রোসফট অফিস ২০১৬ উইন্ডোজের জন্য প্রাথমিকভাবে মুক্ত করা হয়েছে ২২ সেপ্টেম্বর, ২০১৫ সালে। পরবর্তীতে ২৫ জুলাই ২০১৮ সালে স্থায়ীভাবে মুক্ত করা হয়।

এটি আইফোন, আইপ্যাড এবং এনড্রয়েড ফোনের জন্য চালু রয়েছে, যা বিনামূল্যেই পেয়ে থাকবেন। এছাড়াও ওয়েব ভিত্তিক অফিস অনলাইন-ও চালু আছে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

একসেস কী ধরণের প্রোগ্রাম ?

মাইক্রোসফট একসেস হলো উইন্ডোজ ভিত্তিক জনপ্রিয় একটি শক্তিশালী রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিষ্টেম বা প্রোগ্রাম। এর বিশেষ সুবিধা হলো প্রোগ্রামিং সম্পর্কে কোন ধারণা ছাড়াই খুব সহজেই শক্তিশালী আকর্ষনীয় এপ্লিকেশন তৈরি করা যায়।

একসেস ডেটাবেজে এক বা একাধিক টেবিল ছাড়াও কোয়েরি, ফর্ম, রিপোর্ট, ম্যাক্রো, মডিউল ইত্যাদি থাকতে পারে। বর্তমানে একসেস ডেটাবেস একটি সর্বজনীন ডেটাবেস সিস্টেম বা প্রোগ্রাম হিসেবে বহুল জনপ্রিয়তা লাভ করেছে।

ডাটাবেজ ডেভেলপমেন্ট প্লাটফর্ম হিসেবে কেন এমএস এক্সেস ব্যবহার করবেন?

  • ডেস্কটপ ডাটাবেজ সিস্টেম হিসেবে মাইক্রোসফট এক্সেস পুরো পৃথিবীতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কারণ এটি মাইক্রোসফট অফিস প্যাকেজের সাথে এটি বিল্ট-ইন করাই থাকে। ফলে অন্য কোন অতিরিক্ত ডাটোবেজ সফটওয়্যার এর প্রয়োজন হয় না।
  • মাইক্রোসফট এক্সেস ভিজুয়াল বেসিক দ্বারা খুব সহজেই ইউজার-বান্ধব অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।
  • ওরাকল বা এসকিউএল বড় আকারের সার্ভারের তুলনায় একসেস ডাটা ইম্প্লিমেন্ট ও মেইনটেইন করার জন্য সহজ।
  • সামান্য কিছু অসুবিধা ছাড়া সঠিকভাবে একসেস দ্বারা ডিজাইন করা ডাটাবেজ ওরাকল বা এসকিউএল সাভারে পোর্ট করা যায়।
  • মাইক্রোসফট এক্সেস দ্বারা তৈরিকৃত প্রোগ্রাম ওয়েব সাইটের রিমোট ইউজারের জন্য ব্যবহার করা যায়।
  • ডাটাবেজ সাপোর্টের জন্য এম এস এক্সেস হতে পারে আপনার প্রধান চয়েজ। কারণ অন্যান্য ডেস্কটপ সিস্টেম ডাটাবেজের চাইতে একসেস এর সাপোর্ট ও ডেভেলপমেনটি কনসালটেনসি বেশি রয়েছে।
  • আপনার কোম্পানি যদি ক্রমান্বয়ে বৃদ্ধি এবং উন্নিত হতে থাকে তবে সাথে সাথে এক্সেসও তার ক্যাপাবিলিটি আপগ্রেড করতে পারে। কিন্তু যদি আপনার ডাটাবেজ আরো বৃদ্ধি পেতে থাকে তবে সেক্ষেত্রে আপনাকে কিছুটা সমস্যা পোহাতে হবে। সেজন্য আপনার ডাটাবেজটি Access Data Project (ADP) দ্বারা এসকিউএল সার্ভারে আপডেট করতে পারেন।

এক্সেল ও এক্সেস এর সাধারণ ব্যবহার

মাইক্রোসফট এক্সেল মাইক্রোসফট এক্সেস
ডাটা এনালাইসিস ডাটা ম্যানেজমেন্ট
ম্যাথমেটিক্যাল, লজিক্যাল ডিসপ্লে ডাটা সাব-সেটস, ডাটা স্ট্রাকচারিং, কমপ্লেক্স কুয়েরি
ক্যালকুলেশন, স্ট্যাটিক্যাল কম্পারিজনস অটোমেশন অফ কমন ইভেন্টস
ইজি টু জেনারেট শেয়ারেবল আউটপুট ডাটাবেজ ম্যানেজমেন্ট উইথ মাল্টিপল ইউজারস
কন্ডিশনাল ফরমেটিং, চার্ট ম্যানেজমেন্ট রিপোর্ট ফর ডাটা সামারাইজেশন

সুপ্রিয় পাঠক, আজকের মতো এখানেই শেষ করছি। এম এস এক্সেস অবজেক্ট এর বেসিক ধারণা । এক্সেস বাংলা টিউটোরিয়াল – পর্ব ২ এর বিস্তারিত টিউটোরিয়াল নিয়ে খুবই শিঘ্রই আপনাদের সামনে হাজির হবো, ইনশাআল্লাহ।

আমাদের সাথে ধৈর্য  ধরে থাকার জন্য ধন্যবাদ। টিউনটি ইনফরমেটিক হলে বন্ধুমহলে শেয়ার করতে ভুলবেন না। কমেন্টস করে আমাদের টিউনের মান বাড়ানোর ক্ষেত্রে আপনার সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

2,608 total views, 3 views today

Spread the love
  • 12
    Shares
  • 12
    Shares

Leave a Comment