Computer Tutorial In Bangla

ইন্ডেন্টেশন ও লাইন স্পেসিং।পাওয়ার পয়েন্ট ২০০৭ বাংলা টিউটোরিয়াল–পর্ব ১৮

ইন্ডেন্টেশন ও লাইন স্পেসিং পাওয়ার পয়েন্টের দুটি গুরুত্বপূর্ণ কমান্ড যার দ্বারা প্রেজেনটেশনের তথ্যকে গুরুত্ব অনুসারে ব্যবস্থপনা করা যায়। এ কমান্ড দক্ষতার সাথে প্রয়োগ করতে পারলে প্রোফেশনাল মানের প্রেজেনটেশন তৈরিতে সহায়ক হয়ে থাকে।

এ অধ্যায়ে কিভাবে বুলেটযুক্ত তালিকা ইন্ডেন্টেশন, রুলার ব্যবহার করে ইন্ডেন্টেশন পরিবর্তন এবং লাইন স্পেসিং পরিবর্তন করা যায় সে বিষয়ে আলোকপাত করা হয়েছে।

লিস্ট ইনডেন্ট করা

নির্বাচিত লাইনটি ইনডেন্ট অবস্থায় প্রদর্শিত হবে।

নোট: পাওয়ার পয়েন্ট ২০০৭ এ ডিফল্ট অবস্থায় একাধিক লেভেল রয়েছে। Increase List Level প্রতিবার ক্লিক করলে ভিন্ন লেভেলে লেখাটি ইনডেন্ট হবে।

ইনডেন্ট লেভেল লিস্ট Decrease করা

ইনডেনটেশন

পাওয়ার পয়েন্টে লিস্ট এবং লেখার মাঝে দূরত্ব কাস্টমাইজ করার জন্য ইনডেনটেশন কমান্ডের সুবিধা রয়েছে। রুলারের মাধ্যমে এ কাজ সমাধা করার সহজ পদ্ধতি রয়েছে।

রুলার প্রদর্শন করা

লক্ষ্য করুন, রুলার প্রদর্শিত হয়েছে।

বুলেট চিহ্নের পজিশন পরিবর্তন করা

লেখার পজিশন পরিবর্তন করা

নিচের চিত্রটি লক্ষ্য করুন।

বুলেট এবং লেখা উভয়ের পজিশন পরিবর্তন করা

নিচের চিত্রটি লক্ষ্য করুন।

Indentation এর আরো কিছু কমান্ড

রুলার ব্যবহার করে নির্দিষ্ট ইনডেনটেশন প্রয়োগ করা যায়। কিন্তু আপনার ইচ্ছানুযায়ী ইনডেনটেশন প্রয়োগ করতে Paragraph ডায়ালগ বক্স ব্যবহার করতে পারেন।

ডিফল্ট অপশন ব্যবহার করে লাইন স্পেসিং পরিবর্তন করা

Indentation আরেকটি অপশন হলো লাইন স্পেসিং কন্ট্রোল করা। লাইন স্পেসিং হলো কোন টেক্সট বক্সের মধ্যে অবস্থিত লাইন এবং প্যারাগ্রাফের মাঝে দূরত্ব স্থাপন করা।

নির্দিষ্ট লাইন স্পেসিং দেয়া

লাইনের পূর্বে এবং পরে স্পেস দেয়া

টেক্সট এর নির্দেশনা পরিবর্তন করা

সকলকে ধন্যবাদ জানিয়ে আজকের টিউটোরিয়াল এখানেই শেষ করছি। ইনশাআল্লাহ্, আগামীতে ভিন্ন টিউন নিয়ে লেখার চেষ্টা করবো। সকলেই আমার জন্য দোয়া করবেন। আল্লাহ্ সুবহানু তা’য়ালা যেন আমাকে সুস্থ্য রাখেন। টিউনটি ইনফেরমেটিক হলে পরিচিত মহলে শেয়ার করুন।

 5,598 total views,  27 views today

Related

Exit mobile version