Site icon Computer Tutorial In Bangla

Make Query Table তৈরি করা – এক্সেস ২০১৬ বাংলা টিউটোরিয়াল – পর্ব ৯.৩

Access-2016-Query-Feature-Image

যা শিখবো, তা এক নজরে-

Make Query Table তৈরি করা

এক বা একাধিক টেবিলের মধ্যে কুয়েরি সম্পাদন করে প্রাপ্ত ফলাফল টেবিলে রূপান্তর করাকেই Make Query Table বলে। সহজভাবে বলতে উদাহরণ দিয়ে বলতে হয়।

ধরুন, আপনার ডেটাবেজের দুটি টেবিলের মধ্যে থেকে কিছু ফিল্ড নিয়ে আরেকটি ভিন্ন টেবিল তৈরি করতে চান। সেক্ষেত্রে Make Query Table দ্বারা খুস সহজেই কাজটি সমাধা করা যাবে। আসুন দেখা যাক কিভাবে কাজটি করা যায়।

আরেকটি বিষয় অবশ্যই অবগত আছেন যে, দুটি টেবিল থেকে কুয়েরি, ফর্ম বা রিপোর্ট যে কোন কিছু তৈরি করার জন্য টেবিল দুটোর মধ্যে অবশ্যই রিলেশন থাকতে হবে।

উদাহরণে আমরা যে দুটি টেবিল ব্যবহার করেছি। পূর্ব থেকেই টেবিল দুটির মধ্যে রিলেশন তৈরি করে রেখেছি। রিলেশন সম্পর্কে পূর্বের টিউনে বেসিক ধারণা দেয়া হয়েছে। ইচ্ছে করলে দেখে আসতে পারেন।

ধাপ ১:

সুবিধার জন্য টেবিল দুটির ফিল্ড নেম ও ডেটা টাইপ নিচের চিত্রে দেয়া হলো:

দুটি টেবিল হতে StudentID, StudentName, FName, Address, CellPhone ও Result ফিল্ডের সমন্বয়ে নতুন একটি টেবিল তৈরি করতে চাই।

দেখুন নেভিগেশন প্যানে Tables অবজেক্টের ভেতর আমাদের নতুন তৈরি করা টেবিলটি নেই। তার কারণ হলো এখনো আমরা কুয়েরিটি রান করিনি।

ধাপ ২:

নেভিগেশন প্যানে লক্ষ্য করুন, Student Info with Result টেবিলটি প্রদর্শিত হচ্ছে।

দেখুন নিচের চিত্রের মত টেবিলটি প্রদর্শিত হচ্ছে।

আজকের মতো এখানেই শেষ করছি। ইনশাআল্লাহ্ আগামীতে Delete Query টিউন নিয়ে আমাদের মাঝে হাজির হবো। সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

টিউনটির কোথাও অনিচ্ছাকৃত ভুলে হয়ে থাকলে অনুগ্রহ পূর্বক কমেন্ট করে জানাবেন। আর টিউনটি ভালো ও কার্যকরী মনে হলে আপনার বন্ধু মহলে শেয়ার করতে ভুলবেন না।

 5,019 total views,  5 views today

Related

Exit mobile version