এক্সেল ডাটা টাইপ ও ডিফল্ট ফরমেট সম্পর্কে ধারণা | এক্সেল ২০১৬ – পর্ব ১২

এক্সেল ডাটা টাইপ ও ডিফল্ট ফরমেট এর ধারণা? শীর্ষক টিউটোরিয়ালে আপনাকে স্বাগতম। আজকের টিউটোরিয়ালে এক্সেল এর ডেটা টাইপ ও তার ডিফল্ট ফরমেট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এক্সেল ২০১৬ ডাটা টাইপ

মাইক্রোসফট এক্সেল ২০১৬ ওয়ার্কশীট ১৬৩৮৪টি কলাম এবং ১০,৪৮,৫৭৬টি রো এর সমন্বয়ে তৈরি।

অর্থাৎ এক্সেল একটি শীটে সর্বমোট ১৭১৭,৯৮,৬৯,১৮৪টি সেল রয়েছে। এবং এই সেলগুলিতে লেবেল, ভেল্যু এবং ফর্মূলা এই তিন ধরণের ডেটা এন্ট্রি করা যায়।

লেবেল (Labels):

  • এগুলি সাধারণত বর্ণনামূলক ডাটা হয়ে থাকে, যেমন: কোন কিছুর নাম, মাস ও বছরের নাম বা অন্যান্য সনাক্তকারী বিষয়ের নাম অর্থাৎ এই ধরণের ডেটার মধ্যে সাধারণত বর্ণমালার অক্ষরসমূহ অন্তর্ভূক্ত থাকে।
  • সাধারণত এ ধরণের ডেটা এক্সেল শীটে এন্ট্রি করলে সেলের বায়ে অবস্থান করবে। অর্থাৎ ডিফল্ট অবস্থায় লেবেল ধরণের ডেটাসমূহ লেফ্ট এলাইমেন্টে অবস্থান করে।
  • প্রয়োজনে এই এলাইমেন্ট (Alignment: Left, Center, Right, Justify) পরিবর্তন করতে পারবেন।

নোট: আরও একটি খেয়াল রাখবেন এক্সেল শীটের কোন সেলে লেবেল টাইপের ডেটা এন্ট্রি করলে সেটি যদি সেলের চাইতে বড় হয় আর ডানের ঘর যদি খালি থাকে তবে খালি ঘরের ওপর লেখা প্রদর্শিত হবে।

নোট: কোন ভেল্যুতে যদি নাম্বার ও টেক্সট থাকে তবে তা লেবেল হিসেবে পরিগণিত হবে এবং সেলে এন্ট্রি করলে সেলের বায়ে অবস্থান করবে। যেমন: HIT2021

ভেল্যু (Values):

এ ধরণের ডেটার বলতে নাম্বার ও তারিখ বুঝায়।

নাম্বার: এক্সেল শীটের কোন সেলে যখন কোন নাম্বর এন্ট্রি করবেন তখন তা রাইট এলাইমেন্টে থাকবে, অর্থাৎ সেলের ডানে অবস্থান করবে। আর যদি ডেসিমল নাম্বার এন্ট্রি করুন তবে তাও সেলের ডানে অবস্থান করবে।

উদাহরণ:

  • আপনি যদি কোন সেলে 100 এন্ট্রি করেন তবে তা সেলের ডানে অবস্থান করবে। যদি ডেসিমল নাম্বার 100.25 এন্ট্রি করুন তবে তাও সেলের ডানে অবস্থান করবে।
  • এবং যদি 100.20 এন্ট্রি করেন তবে তাও সেলের ডানে অবস্থান করবে এবং 100.2 প্রদর্শন করবে।

Excel-Data-Type-and-Default-Forma

তারিখ: এক্সেল শীটে যদি কোন তারিখ এন্ট্রি করেন, যেমন 12/16, 16 December, বা 16 December এন্ট্রি করলে এক্সেল স্বয়ংক্রিয়ভাবে তারিখের ডিফল্ট ফরমেটে প্রদর্শিত হবে। 

নোট: অনেক সময় ডেটা এন্ট্রি করার পর  যদি ######### অথবা 1.23E+11 (Scientific Notation) প্রদর্শিত হয় তবে বুঝবেন ঐ সেলের কলাম এর প্রশস্ততা কম হয়েছে।

এক্ষেত্রে কলামের প্রশস্ততা বাড়িয়ে দিলেই সমস্যা সমাধান হয়ে যাবে।

ফর্মূলা (Formulas):

  • ফর্মূলা হলো ক্যালকুলেশন করার জন্য ইন্সট্রাকশন দেয়া থাকে।
  • এক্সেলে কোন সেলে ফর্মূলা লিখলে ঐ সেলে ফর্মূলা প্রদর্শন না করে ঐ ফর্মূলা ক্যালকুলেশন করে ফলাফল প্রদর্শন করে।
  • কিন্তু ঐ সেলে সেল পয়েন্টার রাখলে সেলে ফলাফল এবং ফর্মূলা বারে ফর্মূলাটি প্রদর্শিত হবে।

এক্সেল ডাটা টাইপ ও ডিফল্ট ফরমেট এর ধারণা? শীর্ষক টিউটোরিয়াল এখানেই শেষ করছি। আমাদের সাথেই থাকুন ও পরবর্তী টিউটোরিয়ালের ওপর চোখ রাখুন।

পূর্ববর্তী টিউটোরিয়াল: কিভাবে এক্সেল ফাইল পাসওয়ার্ড দিয়ে সংরক্ষন করবেন? এক্সেল ২০১৬ – পর্ব ১১

পরবর্তী টিউটোরিয়াল: 

টিউটোরিয়ালটি প্রয়োজনীয় মনে করে থাকলে বন্ধু এবং পরিচিত মহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। আপনার একটি শেয়ার আমার জন্য অনেক মূল্যবান।

বাংলা ভাষায় মাইক্রোসফট অফিসের বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল পেতে ঘুরে আসতে পারেন ইউটিউব চ্যানেল

 141 total views,  3 views today

Spread the love

Leave a Comment