Site icon Computer Tutorial In Bangla

Append Query তৈরি করা । এক্সেস ২০১৬ বাংলা টিউটোরিয়াল – পর্ব ৯.২

Append Query in Access 2016 Featured Image

Append Query তৈরি করার পদ্ধতি:

Append Query হলো কোন টেবিলের রেকর্ড বা রেকর্ডসমূহ একই ডেটাবেজ কিংবা অন্য ডেটাবেজের টেবিলের সাথে অন্তুর্ভূক্ত বা যুক্ত করা। Append Query সম্পাদন করার জন্য কিছু নিয়ম মেনে চলতে হয়। নিয়মগুলো হলো:

ধরুন, পূর্বের তৈরিকৃত Employee Information টেবিলের সকল রেকর্ড নতুন একটি টেবিল তৈরি করে সেখানে Append করতে চাই। এজন্য আমাদের যা করতে হবে।

ডেটাবেজে টেবিল কপি পেস্ট করা:

বিভিন্ন উপায়ে ডেটাবেজে টেবিল কপি পেস্ট করা যায়। এখানে সহজ পদ্ধতি বর্ণিত হলো:

লক্ষ্য করুন, নেভিগেশন প্যানে New Employee Information নামে একটি টেবিল তৈরি হয়েছে। ডাবল-ক্লিক করে ওপেন করুন। এমতাবস্থায় টেবিলে কোন রেকর্ড পরিলক্ষিত হবে না। কারণ আমরা Employee Information টেবিলের স্ট্রাকচার কপি করেছি; কোন ডেটা কপি করি নি।

ভিন্ন টেবিলে ডেটা Append করা:

এবারে আমরা দেখবো কিভাবে Employee Information টেবিলের সংরক্ষিত সকল রেকর্ডসমূহ New Employee Information টেবিলে Append (যুক্ত) করা যায়।

 

Append Query সংরক্ষণ করা:

Append Query মুছে (Delete) ফেলা:

নিচের মত কনফরমেশন উইন্ডো প্রদর্শিত হবে।

নোট: আপনি ইচ্ছে করলে শর্ত সাপেক্ষেও রেকর্ড Append করতে পারবেন। প্রয়োজনে ভিন্ন ডেটাবেজেও ডেটা বা রেকর্ডসমূহ Append করতে পারবেন। বিস্তারিত জানতে আমাদের ভিডিও টিউটোরিয়াল দেখুন।

আজকের মতো এখানেই শেষ করছি। ইনশাআল্লাহ্ আগামীতে Make Query Table টিউন নিয়ে আমাদের মাঝে হাজির হবো। সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন। টিউনটির কোথাও অনিচ্ছাকৃত ভুলে হয়ে থাকলে দয়া করে কমেন্ট করে জানাবেন। আর টিউনটি ভালো ও কার্যকরী মনে হলে আপনার বন্ধু মহলে শেয়ার করতে ভুলবেন না।

 3,734 total views,  1 views today

Related

Exit mobile version