Site icon Computer Tutorial In Bangla

ওয়ার্ড ডকুমেন্ট প্রটেক্ট করা– এমএস ওয়ার্ড ২০১৬ বাংলা টিউটোরিয়াল | পর্ব ৬০

How to protect document in MS Word 2016 Bangla Tutorial Featuer Image

ওয়ার্ড ডকুমেন্ট প্রটেক্ট করা নিয়ে আজকের পর্বে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এ পর্বে এম ওয়ার্ড ২০১৬ ডকুমেন্ট কিভাবে অনাকাঙ্খিত পরিবর্তন করা থেকে ডকুমেন্টকে রক্ষা করবেন সে বিষয়ে নিম্নে বিস্তারিতভাবে চিত্রসহ বর্ণিত হলো।

কিভাবে ওয়ার্ড ডকুমেন্টে Read Only করা (How to creating Word Document Read Only)

এম এস ওয়ার্ড ২০১৬ ডকুমেন্ট যেন কোন ইউজার শুদ্ধ বা কোন পরিবর্তন করতে না পারে সেজন্য Read Only করার প্রয়োজন হয়ে থাকে। নিম্নে ওয়ার্ড ২০১৬ ডকুমেন্ট Read Only করার পদ্ধতি চিত্রসহ বর্ণিত হলো।

নোট: যদি এই উইণ্ডটি পুনরায় দেখতে না চান তবে Don’t show this message again এর বায়ের চেকবক্স ক্লিক করে Ok বাটন ক্লিক করুন।

যদি এখন ডকুমেন্টটি ফাইনাল হিসেবে মার্ক করা হয়েছে। কিন্তু এখনও Edit Anyway বাটন ক্লিক করে ডকুমেন্টটি এডিট করা যাবে।

পাসওয়ার্ড দ্বারা ওয়ার্ড ডকুমেন্টে প্রটেক্ট করা (Password Protect Word Documents)

এম এস ওয়ার্ড ২০১৬ ডকুমেন্ট পাসওয়ার্ড দিয়ে প্রটেক্ট করে রাখলে অন্য কেউ তা ওপেন করতে পারবে না। দুটি পদ্ধতিতে এ কাজটি সম্পাদন করা যায়।

ওয়ার্ড ডকুমেন্ট পাসওয়ার্ড দ্বারা সংরক্ষণ করার জন্য নিম্নের পদ্ধতি অনুসরণ করুন:

পদ্ধতি ০১:

নোট: পাসওয়ার্ডটি মুছে দিতে চাইলে File মেন্যু ক্লিক করে Info ক্লিক করুন। প্রদর্শিত বিভিন্ন অপশন হতে Protect Document ক্লিক করুন। অতপর Encrypt Document ক্লিক করুন। লক্ষ্য করুন পাসওয়ার্ডটি প্রদর্শিত হচ্ছে। এবারে পাসওয়ার্ডটি মুছে দিন। ফাইলটি সংরক্ষণ করুন এবং ওপেন করে দেখুন পাসওয়ার্ড মুছে গেছে।

পদ্ধতি ০২:

এবারে ফাইলটি সংরক্ষণ করে বন্ধ করে পুনরায় ওপেন করুন। দেখুন ফাইলটি খোলার পূর্বে পাসওয়ার্ড চাইছে। এবারে পাসওয়ার্ড দিয়ে ফাইলটি ওপেন করুন।

ওয়ার্ড ডকুমেন্টের পাসওয়ার্ড বাতিল করা (Delete Password Word Documents)

Use Template Effectivelyএম এস ওয়ার্ড ২০১৬ বাংলা টিউটোরিয়াল | পর্ব ৫৯ দেখতে এখানে ক্লিক করুন।

ওয়ার্ড ডকুমেন্ট ভিউ করা এম এস ওয়ার্ড ২০১৬ বাংলা টিউটোরিয়াল | পর্ব ৬১ দেখতে এখানে ক্লিক করুন।

ওয়ার্ড ডকুমেন্ট প্রটেক্ট করা নিয়ে তৈরি  টিউন আজ এখানেই শেষ করছি। ইনশাআল্লাহ্ পরবর্তীতে এম এস ওয়ার্ড ২০১৬ ভার্সনে কিভাবে ওয়ার্ড ডকুমেন্ট বিভিন্নভাবে ভিউ (Viewing Word Documents) করা যায় সে বিষয়ে বিস্তারিত টিউন নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

টিউনে যদি কোন ভুল কিংবা অসামঞ্জস্য দেখুন তবে দয়া করে কমেন্ট করুন। আর যদি টিউটোরিয়াটি তথ্যবহুল হয় তবে বন্ধুমহলে শেয়ার করুন।

 6,763 total views,  3 views today

Related

Exit mobile version