Adobe Illustrator CC 2021 Tutorial in Bangla

এডোবি ইলাস্ট্রেটর সিসি বাংলা টিউটোরিয়াল – Adobe Illustrator CC Bangla Tutorial

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী এবং নন্দিত ভেক্টর-ভিত্তিক অঙ্কন সফটওয়্যার এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০১৯ [Adobe Illustrator CC 2019] এর ফান্ডামেন্টাল কোর্সে আপনাকে স্বাগতম।

Adobe Illustrator CC Bangla Tutorial

Adobe Illustrator পৃথিবী বিখ্যাত এক নম্বরের ভেক্টর-ভিত্তিক অঙ্কন প্রোগ্রাম। যে কোনো লোগো, পণ্যের প্যাকেজিং, সাইনবোর্ড, ব্যানার, ভিজিটিং কার্ড, ফ্লায়ার, ওয়েব কনটেন্ট ডিজাইন, ওয়েব বাটন, যেকোন স্ক্রিনে যেকোন লাইন গ্রাফিক্স যাহা কিছুই দেখুন সম্ভবত অধিকাংশ চিত্রশিল্পই মূলত ভেক্টর-ভিত্তিক অংকন।

আপনিও Illustrator ব্যবহার করা শিখুন এবং মাস্টার হয়ে যান ভিজুয়াল ওয়ার্ল্ডের। এখন আপনি যা দেখছেন তা হল এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০১৯ এর উপর সবচেয়ে ব্যাপক বাংলা ভাষার টিউটোরিয়াল। আপনি যদি নিজেকে ভালো গ্রাফিক ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন তবে নিশ্চিত ঘরে বসেই অনলাইনে কাজ করে বিপুল অর্থ উপার্জন করতে পারবেন, ইনশাআল্লাহ্।

আমি ২০০৫ সালের শেষের দিকে Illustrator ব্যবহার শুরু করি, কিন্তু ১৯৮৭ সালে এটি প্রথম বাজারজাত করা হয়। প্রথম ইলাস্ট্রেটর চালানোর কথা মনে হলে সত্যিই রোমাঞ্চকর হয়ে যাই।

আমি আমার দীর্ঘ সময়ের স্বল্প অভিজ্ঞতার আলোকে বাংলা ভাষায় এই টিউটোরিয়ালের কাজ হতে নিয়েছি।

এই টিউটোরিয়ালে আমি আপনাকে কিছু আশ্চর্যজনক জিনিস দেখাব। কিন্তু আমার আসল উদ্দেশ্য হলো আমার কাছে যে জ্ঞান আছে তা আপনার সাথে শেয়ার করা। যাতে আপনি নিজেই Illustrator ব্যবহার করে আশ্চর্যজনক শিল্প এবং নকশার কাজ করতে পারেন।

আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি, আপনাকে সেরা Illustrator ব্যবহারকারী হিসেবে তৈরি করার যথাসাধ্য চেষ্টা করবো। কিন্তু এতে আপনার সাহায্যের প্রয়োজন হবে। আমাকে আপনার সময় এবং একান্ত মনোযোগ দিন এবং আপনার যা জানা প্রয়োজন আমি আপনাকে এমন সব জিনিসই দেখাবো।

আপনি যদি একেবারে নতুন Illustrator ব্যবহারকারী হয়ে থাকেন, তবে আপনাকে স্বাগতম। আর আপনি যদি পুরানো ব্যবহারকারী হয়ে সবকিছু ভুলে গিয়ে থাকেন, তবে আমাকে বিশ্বাস করুন। Illustrator গত কয়েক বছরে অনেক পরিবর্তন হয়েছে নতুন আঙ্গিকে। এছাড়া এ ভিডিও কোর্সটি প্রজেক্ট ভিত্তিক হওয়াতে ধাপে ধাপে কাজ শিখতে পারবেন।

ইনশাআল্লাহ্, এ টিউটোরিয়াগুলি অধ্যয়নের পর ক্রমাগত চর্চার মাধ্যমে আপনি নিজেই ওয়াল্ডক্লাস পেশাদার মানের আর্টওয়ার্ক তৈরি করতে পারবেন।

উপসংহার

আমি আপনাকে Adobe Illustrator এর এমন কিছু দেখাবো যা সত্যিই আপনি আগে হয়তো কখনো দেখেননি। Adobe Illustrator হলো একটি জাদুকরী ধরনের গ্রাফিক শিল্প। আর এটি কিভাবে অপারেট করবেন তা টিউটোরিয়ালের মাধ্যমে ধাপে ধাপে পর্যায়ক্রমে দেখানো হবে।  

এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০১৯ ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল

এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০১৯ ফুল ভার্সন – ডাউনলোড করুন সম্পূর্ণ ফ্রিতে

এডোবি ইলাস্ট্রেটর সিসি ফাইল ফরমেট | Adobe Illustrator CC Bangla Tutorial

কিভাবে ইলাসট্রেটর ফাইল পিডিএফ ফাইল ফরমেটে সংরক্ষণ করা যায়?

2 thoughts on “এডোবি ইলাস্ট্রেটর সিসি বাংলা টিউটোরিয়াল – Adobe Illustrator CC Bangla Tutorial”

    1. খুব শিঘ্রই পাবেন। এতদিন ওয়ার্ড টিউটোরিয়াল নিয়ে ব্যস্ত ছিলাম কিনা, তাই।

Comments are closed.