Site icon Computer Tutorial In Bangla

এক্সেসে ডেটাবেজ তৈরি করা । এক্সেস ২০১৬ বাংলা টিউটোরিয়াল – পর্ব ৫

Create Database in Access 2016 Featured Image

পূর্বের অধ্যায় গুলোতে আমরা এক্সেস ২০১৬ এর সাধারণ পরিচয় পর্ব শেষ করেছি। আজকের টিউনে কিভাবে এক্সেসে ডেটাবেজ তৈরি করা যায় সে বিষয়ে আলোচনা করবো। যাহোক, দুটি পদ্ধতিতে আমরা ডেটাবেজ তৈরি করা শিখবো। একটি হলো Template ব্যবহার করে; অন্যটি হলো সম্পূর্ণ নতুন ডেটাবেজ তৈরি করা।

Template হতে ডেটাবেজ তৈরি করতে হলে প্রথমে এমএস এক্সেস চালু করুন। নিচের মতো বিভিন্ন Template সম্বলিত উইণ্ডো প্রদর্শিত হবে।

নোট: আপনি যদি লগইন করা না থাকেন তবে উপরের মতো Template প্রদর্শিত হবে। আর যদি লগইন করা থাকেন তবে নিচের মত বেশকিছু Template প্রদর্শিত হবে।

প্রয়োজনীয় Template সিলেক্ট করুন। এক্ষেত্রে আমরা Template হিসেবে students সিলেক্ট করেছি। ফলে Template এর বিস্তারিত প্রদর্শিত হবে।

ডেটাবেজের নতুন নাম টাইপ করুন এবং Create বাটন ক্লিক করুন। নিচের চিত্রের মত Preparing Template উইণ্ডো প্রদর্শিত হবে।

কয়েক সেকেণ্ডের মধ্যে Template তৈরি হয়ে Welcome স্ক্রীণ প্রদর্শিত হবে। প্রতিবার ডেটাবেজ চালু করলে এই উইণ্ডো প্রদর্শিত হবে। যদি Welcome স্ক্রীণ প্রদর্শন করাতে না চান তবে Show Welcome when this database is opened এর চেকবস্ক আনচেক করে দিন। অবশেষে ক্লিক করুন।

লক্ষ্য করুন, ডেটাবেজটি প্রদর্শিত হচ্ছে এবং একটি Security Warning প্রদশিত হবে। এবারে ডেটাবেজের কনটেন্ট এনাবল হওয়ার জন্য Enable Content ক্লিক করুন।

অবশেষে, ফাইনালি ডেটাবেজটি প্রদর্শিত হবে।

নতুন Blank ডেটাবেজ তৈরি করা

পূর্বের ডেটাবেজটি বন্ধ করে দিন।

ডেটাবেজে টেবিল তৈরি করার পূর্বে এক্সেস ২০১৬ এর ডেটা টাইপ সম্পর্কে অবশ্যই অবগত হতে হবে। আর এজন্য আমাদের সাথেই থাকুন।

টিউনটি ভালো লাগলে শেয়ার করুন। পরবর্তী ভিডিও পাওয়ার জন্য আমাদের ভিডিও চ্যানেল Subscribe করুন।

 5,437 total views,  9 views today

যা শিখবো, তা এক নজরে-

Related

Exit mobile version